23/04/2024 : 12:07 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপশ্চিম মেদিনীপুর

গরিব ঘরের মেয়েদের যাতে টাকার অভাবে পড়াশোনা বন্ধ না হয়ঃ মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়া

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক – পশ্চিম মেদিনীপুর, ১৫ অগাষ্ট ২০২১:


সারা রাজ্যের পাশাপাশি আজ অষ্টম কন্যাশ্রী দিবস পালিত হল পশ্চিম মেদিনীপুর জেলার সর্বত্র। শনিবার পশ্চিম মেদিনীপুর জেলার মূল অনুষ্ঠান টি হয় জেলা শাসকের কালেক্টরেট ভবন এ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়া, জেলা পরিষদের সহ-সভাধিপতি তথা পিংলা র বিধায়ক অজিত মাইতি, জেলা শাসক রশ্মী কোমল, জেলা পরিষদের কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র, প্রতিভা মাইতি সহ অন্যান্য বিশিষ্ট ব্যাক্তিগন।

কালেক্টরেট হলে দিনটি পালিত হল সংক্ষিপ্তভাবে।এদিন শপথ বাক্য পাঠের মধ্য দিয়ে সূচনা হয় অষ্টম কন্যাশ্রী দিবসের। শপথ বাক্য পাঠ করে উপস্থিত ছাত্রীরা। প্রসঙ্গত, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় কন্যাশ্রী প্রকল্পের সূচনা হয়। ১৮ বছরের আগে যাতে মেয়েদের বিয়ে রোখা যায়, যেন তাঁরা পড়াশুনো করে স্বনির্ভর হতে পারে, সেই দিকে লক্ষ্য‌ রেখে পশ্চিমবঙ্গ সরকার এই প্রকল্প চালু করেছে। গরিব ঘরের মেয়েদের যাতে টাকার অভাবে পড়াশোনা বন্ধ না হয় তা দেখাও এই প্রকল্পের লক্ষ্য‌। এই প্রকল্প অনুযায়ী, এই প্রকল্প থেকে বছরে এক বার পাঁচশো টাকা করে বৃত্তি পাওয়া যাবে। ১৮ বছর পর্যন্ত বিয়ে না করে থাকলে ও পড়াশোনা চালিয়ে গেলে এককালীন অনুদান পঁচিশ হাজার টাকা পাওয়া যাবে। কন্যাশ্রী দিবসে ছাত্রীদের শুভেচ্ছা জানান উপস্থিত ব্যাক্তিগন।

অতিমারী পরিস্থিতিতে কন্যাশ্রী দিবস উদযাপন সংক্ষিপ্তভাবে করা হয়েছে বলে জানান তিনি। মন্ত্রী মানস রঞ্জন ভুঁইয়া জানান গত তিন চার বছরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে মোট অংশগ্রহণকারী হিসেবে ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা অনেকে বেশী বলে দাবী করেন তিনি। পাশাপাশি রাজ্যের কন্যাশ্রী প্রকল্প এক দৃষ্টান্ত তৈরি করেছে বলেও দাবী করেন মানস বাবু।

Related posts

অমাবস্যার দিন ভক্তের সমাগম দোহালিয়া কালী মন্দিরে

E Zero Point

জেনে নিন রাজ্যের নতুন রাজ্যপাল ড. সিভি আনন্দ বোসকে

E Zero Point

মানবাধিকার সচেতনতায় সাইকেল যাত্রায় মেমারির ৪ যুবক

E Zero Point

মতামত দিন