27/04/2024 : 10:39 AM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

পুণ্যগ্রাম ধর্মশিমলা প্রগতি সংঘের স্বাধীনতা দিবস পালন ও একদিবসিও ফুটবল প্রতিযোগিতার আয়োজন

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, মেমারি,  ১৭ অগাষ্ট ২০২১:


৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন ও এই উপলক্ষে ষোলো দলের একদিবসিও ফুটবল প্রতিযোগিতার সফল আয়োজন করলো পুণ্যগ্রাম ধর্মশিমলা প্রগতি সংঘ। সকাল নয়  ঘটিকায় ক্লাব প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। ক্লাবের সব সদস্য ও গ্রামবাসীকে সঙ্গে নিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন ক্লাব সভাপতি সেখ নূরুল হুদা। এরপর সহসভাপতি খোকন সরেন, সম্পাদক মোহাম্মদ সাবির মন্ডল সহ সকল সদস্য ও গ্রামবাসীদের পক্ষ্যে ক্রিয়ামদী,জামাল মন্ডল, গোপাল সরেন, দুখিরাম মুরমু ,সেখ গোলাম রব্বান, ইনতাজ আলী, ও আরো অনেকে শহীদ বেদিতে পুষ্প দিয়ে জাতীয় পতাকাকে সম্মান জানান।

এরপর সকাল ১১ টা নাগাদ শুরু হয় ফুটবল ম্যাচ।প্রথম খেলা সূচনা পর্বে উপস্থিত থাকেন বিশিষ্ট সমাজ সেবী ও দেবীপুর অঞ্চল তৃণমূল কংগ্রেস সভাপতি পার্থ সিধান্ত , কাদের মন্ডল প্রমুখ।। পার্থ সিদ্ধান্ত বাবু খেলার শুরুতে ক্লাবের হাতে একটি ফুটবল তুলে দেন এবং ক্রিয়ামদী, ফুটবল প্রেমিক জামাল মন্ডল কে সঙ্গে নিয়ে খেলার সূচনা করেন। সূচনা পর্বে খেলা শুরুর আগে মাঠের মধ্যে দুই দল গাংপুর হাটশিমুল ফুটবল ক্লাব ও গোবিন্দপুর সিসিরজালি একাদশ ও ক্লাব কর্মকর্তা ,রেফারি ও বিশিষ্ট ব্যক্তিগণ গোল হয়ে দাঁড়িয়ে জাতীয় সংগীত বাজানো হয়।

এদিকে প্রথম ম্যাচের পর সংক্ষিপ্ত অনুষ্ঠানে ক্লাব সভাপতি জানান বেশ কয়েক বছর ধরে এই ক্লাব ১৫ ই আগস্ট ফুটবল খেলা করিয়ে আসছে। এই বছর তারা নেতাজি জয়ন্তী, প্রজাতন্ত্র দিবসের পাশাপাশি ড. বি.আর. আম্মেদকর এর জন্মদিন পালন করেছে, বর্ধমান জেলা বন বিভাগ এর মেমারি বন ক্ষেত্র  এর সহযোগিতায় ক্লাব সংলগ্ন মাঠে একশোর অধিক বৃক্ষ রোপন করে অরণ্য সপ্তাহ ২০২১ পালন করেন । এছাড়া আগামী অক্টোবরে গান্ধীজয়ন্তী সামনে রেখে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বুটের ভালো ফুটবল খেলা দেবার পরিকল্পনা আছে।

দেবীপুর অঞ্চল তৃণমূল কংগ্রেস সভাপতি পার্থ সিধান্ত তাঁর কর্মীবৃন্দের সামনে এই মাঠের পরিকাঠামো উন্নয়নে সসরকারী সহযোগিতা যাতে পাওয়া যায় তার জন্য আবেদন করেন। তিনি বলেন এই গ্রামের খেলাধুলো ও সাংস্কৃতিক বিকাশে সমস্ত গ্রামবাসী ও পাশে পুণ্যগ্রাম জুনিয়র হাই স্কুলকে সঙ্গে নিয়ে চলতে চায় তাদের ক্লাব।এতে এই খেলার মাঠটির প্রাচীর ও একটি মুক্ত মঞ্চের জন্য সরকারি উদ্যোগ ও সাহায্য চান। তিনি গ্রামের অন্যান্য উন্নয়নের সঙ্গে মাঠ সংলগ দু তিনটি পাড়ার যে পানীয় জলের সমস্যা তা দূর করার জন্য উপস্থিত ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণ করেন। শেষে আগত ফুটবল দল গুলো কে সমস্ত দর্শক ও গ্রামবাসীকে স্বাগত ও অভিনন্দন জানান।

এরপর পার্থ সিদ্ধান্ত তাঁর বক্তব্যে বলেন,” স্বাধীনতা দিবস কে কেন্দ্র করে এই ক্লাব বিগত ছয় বছর ধরে যে ফুটবল খেলা চালিয়ে যাচ্ছে তা খুব ভালো একটা বিষয়।ক্লাব সভাপতির কথা শুনলাম। আমাদের কিছু করণীয় আছে।এই ক্লাবের রেজিস্ট্রেশন নিয়ে যেকোনোরকম সহযোগিতা করতে আমরা প্রস্তুত। তিনি বলেন গতকাল ডাঙ্গাপাড়া মাঠে আমাদের বিধায়ক মধুসূদন ভট্টাচার্য মহাশয় ও হাজির ছিলেন।তিনি বলেন আমাদের এলাকার কোনো ক্লাব যেন অসুবিধায় না পরে।আমরা সকলকে খেলাধুলার ও সামাজিক কাজে সব ক্লাব কে সহযোগিতা করা হবে। “ পার্থ বাবু আরো বলেন একসময় মমতা ব্যানার্জির সরকার ক্লাব গুলিকে আর্থিক সহায়তা করায় বিরোধীরা খুব সমালোচনা করতেন।কিন্ত মমতা ব্যানার্জী গ্রামগঞ্জের খেলাধুলার পরিবেশকে বজায় রাখতে এই সাহায্য বজায় রেখে চলেন।“ এরপর তিনি বলেন যে এই পুণ্যগ্রাম ধর্মশিমলা প্রগতি সংলগ্ন ফুটবল মাঠটির প্রাচীর, ও মঞ্চ যার কথা সভাপতি মহাশয় বললেন ,যাতে হয় তার জন্য আমরা আন্তরিক ভাবে চেষ্টা করবো।চেষ্টা করবো বিধায়ক ও পঞ্চায়েত সমিতির থেকে কিভাবে করানো যায়। আরো যেটা বললেন এই মাঠ সংলগ্ন পাড়াগুলির পানীয় জল, তার জন্য আমরা লেগে আছি এবং এই গ্রামের বুথ সভাপতি কাদের মন্ডল কে বলছি তারা যেন এই সমস্ত কাজ করার জন্য যেন সব সময় চেষ্টায় থাকেন।আগে তো এই গ্রামে পাকা রাস্তা ও ছিল না। এখন যে রাস্তা গুলি বাকি আছে আমরা আলোচনা করছি করার জন্য।

তবে সারা রাজ্যে যেভাবে রাস্তার কাজ হয়েছে আমাদের মা, মাটি মানুষের সরকার এবার পানীয় জল সহ অনন্যা কাজে বেশি মন দিতে পারবে। এই আনন্দ অনুষ্ঠানে আমরা থাকতে পেরে গর্বিত।আমি আমার দলের পক্ষ থেকে এই গ্রামবাসী ও প্রগতি সংঘের প্রত্যেক সদস্যকে অভিনন্দন ও ভালো বাসা জানায়।“ এরপর তিনি দলীয় ভাবে দেবীপুর অঞ্চল তৃণমূল কংগ্রেস এর পক্ষে এই ক্লাব কর্তৃপক্ষের হাতে মঞ্চে দুই হাজার টাকা তুলে দেন।

এদিকে তার পর বাকি খেলাগুলি সুষ্ঠ ভাবে শেষ হয়।ফাইনালে ওঠে পুণ্যগ্রাম ধর্মশিমলা প্রগতি সংঘ ও সেনপুর মাস্টার একাদশ।গোলশূন্য শেষ হলে টাই ব্রেকারে সমতা থাকায় টসে জয় লাভ করে বিজয়ী হয় সেনপুর মাস্টার একাদশ। ম্যান অফ দি ম্যাচ হয় প্রগতি সংঘের জিতেন মুর্মু।ম্যান অফ দি ডে সেনপুর একাদশের সৌমেন টুডু।বেস্ট গোলকিপার প্রগতি সংঘের সোমনাথ সরেন।পুরস্কার বিবরণীর মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Related posts

নতুন ভবন উদ্বোধন দক্ষিণ দামোদর প্রেস ক্লাবের

E Zero Point

মোটরসাইকেল চোরের দল গ্রেফতার পূর্ব বর্ধমানে

E Zero Point

কোঁচমালী পঞ্চায়েতে বিক্ষোভ ও জি টি রোড অবরোধ গ্রামবাসীর

E Zero Point

মতামত দিন