29/09/2022 : 2:45 PM
BREAKING NEWS
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানবর্ধমান

এই বছরের মতো সমাপ্ত হল বাদুলিয়া মনের মেলা

জিরো পয়েন্ট নিউজ – কল্যাণ দত্ত, বর্ধমান, ২২ ডিসেম্বর ২০২১:


মানুষের মনের অন্দরমহলের খোঁজ নিতে আস্ত এক ‘মনের মেলা’ শুরু হয়েছিল পূর্ব বর্ধমান জেলার অন্তর্গত খণ্ডঘোষ ব্লকের বাদুলিয়া সংলগ্ন ময়দানে। সারাবছর আপন আপন সীমা বেষ্টনীর মধ্যে বাস করার ফলে তার মনের রাজ্যে আসে ক্লান্তি ও সঙ্কীর্ণতা। সংকীর্ণ স্বরচিত কারাগার থেকে বাইরে মানুষের সান্নিধ্যে দাঁড়াবার প্রয়োজন অনুভূত হয় একাকিত্বের ক্লান্ত মানুষের অন্তরে। মেলায় অবাধ মেলামেশায় মনের প্রসারতা, পারস্পরিক ভাববিনিময় এবং আর্থিক লেনদেনের মধ্যে গড়ে ওঠে একটি অখণ্ড সামাজিকতা। আর সেইদিকে খেয়াল রেখে শুরু হয় বাদুলিয়া মনের মেলা।

বাদুলিয়া মনের মেলার শুভ উদ্বোধন করা হয় শুক্রুবার অর্থাৎ ১৭ই ডিসেম্বর । মেলা শুরুর আগে থেকেই মেলার এলাকা জুড়ে বসে যায় বিভিন্ন আখড়া থেকে শুরু করে স্টল। বিভিন্ন পার্শ্ববর্তী  এলাকা গুলি থেকে প্রচুর মানুষ পায়ে হেঁটে উপস্থিত হয় মেলা প্রাঙ্গনে। বাদুলিয়া মনের মেলা কে লক্ষ্য করে পুলিশের রাখা হয়েছিল প্রচুর নিরাপত্তা। আলাদা ভাবে রাখা হয় অনুসন্ধান কেন্দ্র। বিভিন্ন রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে খণ্ডঘোষ পুলিশ প্রশাসনের তরফে থেকে নেওয়া হয়েছে ব্যবস্থা । মেলার দিন ধার্য ছিল ৫ দিন কিন্তু রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথের আবেদনে ৫ দিন বেড়ে ৬ দিন হয়। বুধবার অর্থাৎ ২২ শে ডিসেম্বর ছিল শেষ দিন।৬ দিনের মেলাকে কেন্দ্র করে ভিড় জমিয়েছিল সকল ধর্মীয় মানুষ।

বহু মানুষের উৎসাহ নিয়ে প্রথম বর্ষের মনের মেলা শুরু হয়। অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পূর্ব বর্ধমান জেলা যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি তথা জামালপুর এর বিধায়ক অলোক মাঝি, সেহারাবাজার রহমানিয়া ওয়েলফেয়ার ট্রাস্টের সম্পাদক হাজি কুতুবুদ্দিন, সাহিত্যিক ডক্টর রমজান আলী, খণ্ডঘোষ ব্লকের এ ডি এ ডক্টর অসীম ঘোষ, স্বদেশ রায় থেকে শুরু করে, ব্লক সভাপতি অপার্থিব ইসলাম, সমাজসেবী মোল্লা সফিকুল ইসলাম সহ অনেক বিশিষ্ট অতিথিরা। দক্ষিণ দামোদর এর কৃষ্টি কালচার, কৃষি, সংস্কৃতি কে তুলে ধরার প্রচেষ্টা মানুষ কে আনন্দিত করেছে। দক্ষিণ দামোদর এর বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্ব তথা সমাজসেবী অপার্থিব ইসলাম এর উদ্যোগে মেলা বিশাল সাফল্য লাভ করেছে। সমগ্র অনুষ্ঠানটি পরিচালনা করেন জেলা পরিষদের সদস্য শিক্ষক বিশ্বনাথ রায়। অগুনিত বিশিষ্ট মানুষের উপস্থিতিতে বাদুলিয়া মনের মেলা প্রাণবন্ত হয়ে উঠে। ১৮ ডিসেম্বর মেলা প্রাঙ্গনে সাংবাদিক ডাক্তার বিজ্ঞানী সাহিত্যিক সমাজসেবীদের সংবর্ধিত করা হয় মনের মেলা মঞ্চ থেকে ।


মেলাকে কেন্দ্র করে ৬ দিন ছিল আগত উৎসাহী মেলা ভক্ত মানুষদের জন্য বিভিন্ন ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান। বাদুলিয়া মনের মেলা কমিটির তরফে লোক সংস্কৃতিকে বিশেষ ভাবে প্রাধান্য দেওয়া হয়, যার ফল স্বরূপ বাহবা প্রাপ্ত করেন মনের মেলা কমিটির সকল সদস্যরা। বাদুলিয়া মনের মেলা নামকরণ স্রষ্টা অপার্থিব ইসলাম মেলার শুরু থেকে শেষ দিন পর্যন্ত্য মেলার খুঁটিনাটি খতিয়ে দেখেন। মেলার ৬ দিন পরিচালনার দায়িত্ব ভার সামলান মেলা কমিটির অন্যতম সদস্য তথা জেলা পরিষদ সদস্য বিশ্বনাথ রায়। মেলার শেষ লগ্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মেলার মূল আয়োজক মোহাম্মদ অপার্থিব ইসলাম জানান, এই বছরে খুব তড়িঘড়ি আমরা মেলার আয়োজন করি, আগামী পয়লা পৌষ বাদুলিয়া মনের মেলা এই বছরের চেয়ে তিন গুন বেশি আয়োজনের মাধ্যমে অনুষ্ঠিত হবে।
আতস বাজি এবং যাত্রা পালার মধ্যে দিয়ে সমাপ্তি হয় ২০২১ এর বাদুলিয়া মনের মেলা।

 

Related posts

তৃণমূলের অঞ্চল সহ-সভাপতিকে বাড়িতে ডেকে খুন

E Zero Point

বিজেপির যুব মোর্চার পথসভা মেমারিতে

E Zero Point

পান্ডুয়ার রেশন দোকান গুলিতে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মুসুর ডাল দেওয়া শুরু হল

E Zero Point

মতামত দিন