26/01/2023 : 4:11 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ মেমারি-১বিজ্ঞান কেন্দ্রের দ্বাদশ ত্রিবার্ষিক সাধারণ সভা

জিরো পয়েন্ট নিউজ, এস নূরুল, মেমারি,  ৯ ফেব্রুয়ারি ২০২২:


গত ৬ ফেব্রুয়ারি  ডাঃ উত্তম কুমার বিষয়ী ও কৃষ্ণচন্দ্র অধিকারী নগর ও গৌরপ্রসাদ ঘোষ ও চিন্ময় ঘোষ মঞ্চে ( নবপল্লী,মেমারি) পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মেমারি বিজ্ঞান কেন্দ্রের দ্বাদশ ত্রিবার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হলো।সভায় সভাপতিত্ব করেন ইসমাইল আনসারি।শোকপ্রস্তাব ও নীরবতা পালনের মধ্যে দিয়ে সভা শুরুর পর সম্পাদকীয় খসরা প্রতিবেদন পেশ করেন বিদায়ী সম্পাদক তাপস পাল।

এর পর প্রায় দশ জন মতো প্রতিবেদনের উপর আলোচনা করেন। সভায় শেষে সামগ্রিক ববিজ্ঞান মঞ্চের কাজ, বর্তমান পরিস্থিতি ও বিজ্ঞান মঞ্চের  সদস্য দের কি করণীয় তার উপর বিশদে আলোচনা করেন কালনা কলেজের অধ্যক্ষ  অধ্যাপক ড. তাপস সামন্ত। তিনি বলেন, “বর্তমান আমাদের দারিদ্র, অনাহার থেকে বেড়িয়ে আসতে ও সমাজ থেকে কুসংস্কার, কুপমণ্ডূকতা ও মৌলবাদী চিন্তা ভাবনা থেকে বেরিয়ে আসতে আমরা যখন কৃষি, পরিবেশ ও বিজ্ঞান শিক্ষা এই সব বুদ্ধি বৃত্তির চর্চায় মানুষ কে আরো এগিয়ে আনার চেষ্টায় ভূমিকা নিতে চাইছি তখন আমাদের মতো সংস্থা ও লোকেদের বামপন্থী বলে নাক সিঁটকানো দৃষ্টিভঙ্গি নিয়ে তাকিয়ে সমাজে আমাদের ব্রাত্য করে দিতে অনেকেই উদ্যত।

ববর্তমান সরকার আমরা ভালো কাজ করছি জেনেও আমাদের সম্পূর্ণ সহযোগিতা করে না”। এছাড়াও তিনি বলেন “বর্তমান সরকার বিদ্যালয়ে ইকো ক্লাব প্রোজেক্ট টা তুলে দিয়েছে, যেটা নিয়ে আমরা ছাত্রদের সহ সম্পাদকবিজ্ঞান ও পরিবেশ ও প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার সচেতনতা গড়ার কাজ করতাম।তারা এখানে টাকা না দিয়ে ক্লাব গুলোকে টাকা দিচ্ছে, এটা একটা উদাহরণ, একটা সরকারের মানসিকতার পরিচয় পাওয়া যায় এখান থেকে”।

উপস্থিত ছিলেন রাজ্য নেতৃত্ব রামপ্রণয় গাঙ্গুলি,আশিস ব্যানার্জী,সহ প্রায় ৫৫ জন প্রতিনিধি।সভায় আগামী দিনের কর্মসূচির ঘোষণা সহ বিগত বছরের সাফল্যের আলোচনা হয়।

শেষে আগামীদিনের  নতুন কমিটির ঘোষণা করা হয়। যেখানে সভাপতি নির্বাচিত হন মহম্মদ ইসমাইল আনসারি, সহ সভাপতি শান্ত ব্যানার্জি ও অমিত বিশ্বাস, সম্পাদক হিসাবে পুনর্নির্বাচিত হন তাপস পাল, সহ সম্পাদক বৈদ্য নাথ হাঁসদা ও সুদিন ভট্টাচার্য ও কোষাধ্যক্ষ হন রঞ্জন কবিরাজ।

9

 

Related posts

আস্ত একটা তিনতলা বাড়ি পুরোটাই সরিয়ে ৭০ ফুট পিছনে!

E Zero Point

মঙ্গলকোট স্পোর্টস একাডেমীর ৫০ জন যুবক দিশা পেল

E Zero Point

মহিলা তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে প্রতিবাদ মিছিল

E Zero Point

মতামত দিন