01/02/2023 : 1:39 AM
প্রবাসীবিদেশ

দুবাইয়ের “বং ক্রিকেট কার্নিভাল” টুর্নামেন্ট

জিরো পয়েন্ট নিউজ-রাজকুমার দাস, ২ জানুয়ারি ২০২৩:


বাঙালির সাথে ক্রিকেটের যে একটা আত্মিক, একটা ভালোবাসার সম্পর্ক, সে আর নতুন কি। সেই ৭০-এর দশকে যখন ক্রিকেট ধীরে ধীরে আভিজাত্য আর বনেদিয়ানার বেড়াজাল ডিঙিয়ে ক্রমে অলিগলির আমজনতার খেলা হয়ে উঠছে, বাংলা তখন বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম ইডেন গার্ডেন্স ভরিয়ে বিশ্বের তাবড় তাবড় খেলোয়াড়ের খেলা দেখার নজির সৃষ্টি করছে। অচিরেই জগতে বাঙালি দর্শকদের নাম ছড়িয়ে পড়ে ক্রিকেট-সমঝদার আর বিশ্লেষক হিসেবে। আর তারপর কপিল দেব ও পরে শচীন তেন্ডুলকার আর আমাদের ঘরের ছেলে মহারাজ সৌরভ গাঙ্গুলীর মঞ্চে উত্তীর্ণ হওয়ায় এবং বিশ্বজয় করায়, হুজুগ-প্রিয় বাঙালির চিত্তে যেন উন্মাদনার বাণ ডাকলো।


সেই অদম্য ক্রিকেট-প্রেমকে কুর্নিশ জানিয়ে বং ক্রিকেট কার্নিভাল (বিসিসি)-র জন্ম ২০২১-এ মরুশহর দুবাইয়ের বর্ধিষ্ণু বাঙালি সম্প্রদায়ের জন্য। সারাদিনব্যাপী ক্রিকেটের মহাসমারোহে প্রথম বারেই হলো বাজিমাত। তাই এবার দ্বিতীয় মরশুমে বিসিসি আবার নিয়ে হাজির শীতের আমেজে বাঙালিদের জন্য সেরা উপহার – এবার আরো বড় আকারে, আরো সুন্দর সাজে সেজে, আরো আনন্দ দিতে। এই আনন্দানুষ্ঠানের মহালগ্ন ৭ই জানুয়ারী ২০২৩, কিংস্টন ক্রিকেট গ্রাউন্ড, আল বাতায়, শারজায়। একটা গোটা দিন ক্রিকেট, মজা, হৈ-হুল্লোড়, পেটপুজো – পরিবারের সবাই মিলে আনন্দ করার এক মন-মুগ্ধকর পরিবেশ।

৮টি টিমের এই প্রতিযোগিতায় টিমের নামগুলি চয়নের মধ্যেও রয়েছে অভিনবত্ব যেমন শ্যামবাজার স্ট্রাইকারস, আলিপুর এল্লিগাটর্স, টালিগঞ্জ ঠান্ডার্স বা মানিকতলা মাস্টার্স। ঠিক যেন রহস্য-রোমাঞ্চ ঔপন্যাসিক জটায়ুর কলমের ফসল ! সব মিলিয়ে ১৫টি ম্যাচ খেলা হবে যাতে থাকছে, ২টি সেমী ফাইনাল এবং গ্রান্ড ফাইনাল।

বিজয়ীর জন্য ট্রফি, মেডেল, মাইকে বাংলা গান, দিনভর বাঙালি ভুরিভোজ, কচিকাঁচাদের খেলার জায়গা তো থাকছেই, এর সঙ্গে এ বছরের সংযোজন – থার্ড আমপায়ার, ডিআরএস, পেশাদার ফটোগ্রাফার, বাংলায় ও ইংরেজিতে ধারা-বিবরণী, স্নান করার সুব্যবস্থা এবং ঢাকা পিকনিকের জায়গা। এই মরুদেশে এ যেন এক অকল্পনীয় আনন্দের পসরা, এক অভাবনীয় আরব্য রজনী !!

Related posts

দেশি-বিদেশি গবেষকদের অংশগ্রহণে শেষ হল বাংলাদেশে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস

E Zero Point

মর্যাদাপূর্ণ প্রতিযোগিতায় সেরা কুকুর চীনের ওয়াসাবি

E Zero Point

করোনায় কাবু ব্রাজিলের তরুণরা

E Zero Point

মতামত দিন