03/10/2022 : 3:04 PM
BREAKING NEWS
অন্যান্য

করোনা ভাইরাস সংক্রমণ রোধে বঙ্গ কন্যা দিগন্তিকার বিশেষ মাস্ক আবিষ্কার | গবেষণায় দিগন্ত এনে দেবে বলে আশাবাদী বিজ্ঞানী মহল

বিশেষ সংবাদদাতা, মেমারিঃ নভেল করোনা ভাইরাস সংক্রমণ রোধে বঙ্গ কন্যার নয়া আবিষ্কার, গবেষণায় দিগন্ত এনে দেবে বলে আশাবাদী বিজ্ঞানী মহল ।
মেমারি বিদ্যাসাগর স্মৃতি বিদ্যামন্দির শাখা -২ এর একাদশ শ্রেণীর ছাত্রী দিগন্তিকা বোস, মেমারির পৌর এলাকার তিন নম্বর ওয়ার্ডের বাসিন্দা।
নভেল করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে যুগান্তকারী আবিষ্কার দিগন্তিকার।ছোট্টবেলা থেকেই বিজ্ঞানের নানান আবিষ্কারের নেশা তার । লক ডাউন চলছে। পরিক্ষা মাঝপথে থেমে।এই সুযোগের পূর্ণ সতব্যবহার করল দিগন্তিকা। মাত্র দুইশো টাকা খরচে আবিষ্কার করে ফেললো নভেল করোনা সংক্রমণ রোধী বিশেষ মুখোশ (মাক্স) , দিগন্তিকা যার পোশাকি নাম দিয়েছে ‘Pure air provider and virus destroyer mask’ ইতিমধ্যেই তার এই আবিষ্কার ভারত সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক কোভিড-১৯ সলিউশন চ্যালেঞ্জ এর অন্তর্ভুক্ত হয়েছে । মন্ত্রক এর ভাইরোলজিস্টরা তার এই আবিষ্কার নিয়ে খুবই আশাবাদী। অপরদিকে ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধিভুক্ত স্বশাসিত সংস্থা ন্যাশনাল ইনভেশন ফাউন্ডেশন ইন্ডিয়ার বিজ্ঞানীরা কিভাবে এটা সম্ভব হচ্ছে তা খতিয়ে দেখছেন। ওড়িশার বীর সুন্দর সাই ইউনিভার্সিটি অফ টেকনোলজির আইডিয়া ইনভেশন শাখা ‘হ্যাক ফর কোভিড – ১৯ ‘এর তালিকা ভুক্ত হয়েছে এই আবিষ্কার। যে করোনা ভাইরাস এর ভয়ে সমগ্ৰ পৃথিবী কম্পিত। চারিদিকে মৃত্যু মিছিল। তাকে জব্দ করার অস্ত্র দিগন্তিকার হাতে ! কি সেই আবিষ্কার ! একটি বিশেষ ধরনের মুখোশ (মাস্ক) যা পরে প্রশ্বাস নিলে ধূলিকণা ও ভাইরাস মুক্ত বাতাস ফুসফুসে প্রবেশ করবে অপর দিকে নভেল করনা পজেটিভ কোনো ব্যক্তি পরলে তাঁর ত্যাগ করা নিঃশ্বাস ,হাঁচি , কাশি থেকে নির্গত ড্রপলেট এর মধ্যে থাকা করোনা ভাইরাস বা অন্য কোন ভাইরাস কে প্রতিনিয়ত নষ্ট করে দেবার ক্ষমতা রয়েছে এই মাাস্কের । ফলে সংক্রমণের সম্ভাবনা কমে যাবে।কি করে কাজ করে এই মাক্স? এই মাক্স দুইটি অংশ নিয়ে তৈরি। প্রথম অংশে রয়েছে দুটি একমুখী ভাাল্প এবং দ্বিতীয় অংশে রয়েছে দুটি আধার, প্রথমে প্রশ্বাস গ্ৰহনের বাতাস থেকে ধূলিকণা, জল কনা কে আটকে দেয় ও ভাইরাস এর লিপিড প্রটিন কে ধ্বংস করে বিশুদ্ধ বাতাস একমুখী ভাল্প এর মধ্যে দিয়ে মাস্কের ভিতর দিয়ে ফুসফুসে যায়। আবার নিঃশ্বাস ত্যাগ করার সময় অন্য একটি এক মুখি ভাল্প এর মধ্য দিয়ে বেরিয়ে আর একটি আধাারের ভিতরে প্রবেশ করে।ফলে ঐ আধারের মধ্যে বিশেষ প্রযুক্তি সাহায্য মাত্র কয়েক সেকেন্ডে ভাইরাসের লিপিড প্রটিন এর স্তর টি ভেঙে দেয় ফলে ভাইরাস নষ্ট হয়ে যায় আর সংক্রমণ ঘটাতে পারে না। যার ফলে নভেল করোনা পজেটিভ ব্যক্তি এই মাাক্স পরলে তার থেকে নির্গত ড্রপলেটে আর ভাইরাসের অস্তিত্ব থাাকবে না।

প্রসঙ্গত ইতিমধ্যেই দিগন্তিকার কয়েকটি বিজ্ঞানের অভাবনীয় আবিষ্কার তাকে বেশ কয়েকটি জাতীয় পুরস্কার এনে দিয়েছে।

 

Related posts

লকডাউন ২.০ – যাত্রবাহী ট্রেন চলবে না ৩ মে পর্যন্তঃ ভারতীয় রেল

E Zero Point

‘আয়লা’র অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারেনঃ মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি দিলেন প্রাক্তণ মন্ত্রী কান্তি গঙ্গোপাধ্যায়

E Zero Point

ফ্যালকন মোটর স্পোর্টস ক্লাবের পক্ষ থেকে দরিদ্রদের মধ্যে অন্নসেবা

E Zero Point