07/02/2023 : 11:10 PM
অন্যান্য

রমজান: রোজার ফসল হল কম খাওয়া ও কম কথা বলা

বিশেষ প্রতিবেদনঃ  মে’রাজ সংক্রান্ত এক বর্ণনায় এসেছে: মহান আল্লাহ তাঁর প্রিয় হাবিব তথা সর্বশেষ রাসুলকে বললেন, হে আহমাদ! তুমি কি জান রোজার উত্তরাধিকার বা ফসল কী? মহানবী বললেন: না। মহান আল্লাহ বললেন, রোজার ফসল হল কম খাওয়া ও কম কথা বলা।

এরপর মহান আল্লাহ বললেন, নীরবতা বয়ে আনে প্রজ্ঞা বা হিকমাত, হিকমাত বয়ে আনে মা’রেফাত তথা আধ্যাত্মিক ও ধর্মীয় জ্ঞান, মা’রেফাতের ফলে আসে ইয়াকিন বা নিশ্চিত বিশ্বাস। আর যখন আমার দাস নিশ্চিত বিশ্বাসে উপনীত হয় তখন তার কোনো ভয় থাকে না- দিনগুলো বিপদ-সংকুল না আরামপ্রদ, সুখময় না যন্ত্রণাদায়ক-এসব নিয়ে তার কোনো দুশ্চিন্তাই থাকে না, কারণ এসবই তখন তার কাছে সমান বা একই রকম মনে হয়। আর এ অবস্থা হল আমার সন্তুষ্টিকে শিরোধার্য করা ব্যক্তিদের অবস্থা। যারা আমার সন্তুষ্টির আলোকে কাজ করে তারা নিশ্চিতভাবে কয়েকটি বৈশিষ্ট্য অর্জন করে। এ বৈশিষ্ট্যগুলো হল: এমন কৃতজ্ঞতা যার মধ্যে নেই অজ্ঞতা, আমার এমন স্মরণ বা জিকর্ যাতে ভুলে যাওয়ার সুযোগ নেই এবং এমন এক বন্ধুত্ব যার মধ্যে কখনও সৃষ্টির প্রতি ভালবাসা আমার (আল্লাহর) প্রতি ভালবাসার চেয়ে অগ্রাধিকার পায় না।

উল্লেখ্য, মহান আল্লাহর সঙ্গে আধ্যাত্মিক সাক্ষাত এবং বেহেশত ও দোযখ দেখাসহ নবী-রাসুলদের সঙ্গে মহানবী (সা)’র সাক্ষাৎকে বলা হয় মে’রাজ বা উর্ধ্বজগতে ভ্রমণ।  বলা হয় বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)-এর কয়েকবার মে’রাজ হয়েছিল। এমনই এক মে’রাজে তিনি মুসলমানদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাসও পরিদর্শন করেছিলেন।

বিশ্বনবী (সা) বলেছেন, বহু মানুষই রোজা রাখে। কিন্তু রোজা থেকে তারা ক্ষুধা ও তৃষ্ণার কষ্ট সহ্য করা ছাড়া অন্য কিছুই পায় না। -আমরা যেন এই শ্রেণীর রোজাদারের চেয়ে উন্নত রোজাদার হতে পারি মহান আল্লাহ’র কাছে সেই তৌফিক কামনা করছি। উন্নত রোজাদার হতে হলে গিবত, মিথ্যাচার, অপবাদ ও চোগলখোরিসহ সব ধরনের পাপ থেকে মুক্ত থাকতে হবে।

বিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.) বলেছেন, সব কিছুরই একটি ভিত্তি রয়েছে, আর ইসলামের ভিত্তি হচ্ছে আমাদের প্রতি তথা আমার পবিত্র বংশধরদের (আহলে বাইতের) প্রতি ভালবাসা।

Related posts

করোনা আতঙ্কের মধ্যেও বিহারে অপহরণ, ধর্ষণ, নগ্ন ছবি পোষ্ট

E Zero Point

সম্প্রীতির বার্তায় রাণীগঞ্জে ইফতার সামগ্রী প্রদান

E Zero Point

আমানবিক – অভুক্ত মানুষের নবজাগরিত বিদ্রোহী কন্ঠস্বর

E Zero Point

মতামত দিন