29/09/2022 : 8:36 PM
BREAKING NEWS
অন্যান্য

৩১ মে পর্যন্ত লকডাউন 4.0 : ‘নাইট কার্ফু’ জারি ও আন্তঃরাজ্য যানবাহন চলাচলে অনুমতি, বন্ধ থাকবে বিমান, মেট্রো পরিষেবা

বিশেষ প্রতিবেদনঃ গত মঙ্গলবার দেশবাসীর প্রতি ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইঙ্গিত দিয়েছিলেন লকডাউন 4.0 হচ্ছেই। তবে তা হবে বর্তমান পরিস্থিতির উপর নজর রেখে কিছু নতুন নিয়মকানুনের মাধ্যমে।

জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের পক্ষ থেকে এক নির্দেশিকায় বলা হয়েছে, ৩১ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউনের মেয়াদ জারি থাকবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব, ন্যাশনাল একজিকিউটিভ কাউন্সিলকে এ ব্যাপারে নতুন নির্দেশিকা জারি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

চতুর্থ দফার লকডাউনের নির্দেশিকায়  আন্তঃরাজ্য চলাচলে অনুমতি দেওয়া হয়েছে, চলবে আন্তঃরাজ্য বাস, গণপরিবহন ব্যবস্থা। তবে বিমান, মেট্রো পরিষেবা, শপিং মল, সিনেমা হল, ও রেস্তরাঁ, জিম সেন্টার, বড় জমায়েতে নিষেধাজ্ঞা জারি রাখা হয়েছে। বন্ধ থাকবে স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সন্ধে ৭টা থেকে সকাল ৭টা পযর্ন্ত জারি করা হবে ‘নাইট কার্ফু’। প্রয়োজনে ১৪৪ ধারা জারি করতে পারবে স্থানীয় প্রশাসন।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ৬০ বছরের ঊর্দ্ধে এবং ১০ বছরের নিচে বয়স সম্পন্নরা এবং গর্ভবতীরা বাড়ীর বাইরে যাওয়া উচিত নয়।

গত সপ্তাহে মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকে দাবি উঠেছিল যে, রাজ্যগুলি ঠিক করবে রেড, অরেঞ্জ এবং গ্রীন জোন – সেই দাবীকে সম্মতি দিয়েছে কেন্দ্র সরকার।

উল্লেখ্য, এমন একটা সময়ে লকডাউন 4.0 শুরু হল যখন দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৯০ হাজার মার্ক ছুঁয়েছে। ২৮৭২ জনের মৃত্যুও হয়েছে। মহারাষ্ট্র, গুজরাট, দিল্লি ও তামিলনাড়ুর অবস্থা অত্যন্ত খারাপ। ফলে লকডাউন না করে উপায় নেই। তবে অন্যান্য রাজ্যগুলিতে কিছু ছাড় দিয়ে জনজীবন সচল করার ব্যাপারেও দাবি উঠছে।

Related posts

# স্টে হোম ইন্ডিয়া উইথ বুক শীর্ষক কর্মসূচি | ঘরে থাকুন বই পড়ুন

E Zero Point

বর্ধমানে খরিফ মরসুমে প্রথম জল ছাড়া হবে ২৪ শে জুলাইঃ জেলা শাসক

E Zero Point

কনটেনমেন্ট- ‘এ-জোন’ বাদে রাজ্যের সর্বত্র বড় দোকান খুলবে আগামী ২১ মে থেকে

E Zero Point

মতামত দিন