06/03/2021 : 3:44 AM
কৃষ্টি টলি-বলি-কলি-হলি বিনোদন

বছর শেষে ইমনের বাউল উপহার – রুদ্রনীলের কণ্ঠে ‘প্রাণনাথ’ শুনে মোহিত হল দেশ বিদেশের দর্শক

মৃণাল দাস


বাংলা বাউল গানকে সহায় করে, সেই গানের আবেগকে গুরুত্ব না দিয়ে, যেখানে ভারতের বড় বড় মিউজিক প্রোডাকশন হাউস এখন ব্যবসা করতে ব্যস্ত সেখানে ইমন চক্রবর্তী, সিনেমায় যার প্রথম গান ‘তুমি যাকে ভালোবাসো’ – এবং সেই গানের মাধ্যমে সকল সঙ্গীত প্রেমীদের মন জয় করার সাথে সাথে প্রথম গানেই যিনি পেয়েছিলেন জাতীয় পুরস্কার ; – তাঁর ‘ইমন চক্রবর্তী প্রোডাকশন হাউস’ এর অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকে গত ২৫শে ডিসেম্বর, বড়দিনে দর্শকদের উপহার দিলেন নতুন শিল্পী রুদ্রনীল গুহ এর কণ্ঠে বাংলার এক অশ্রুত বাউল গান – “প্রাণনাথ ছাড়িয়া যাইওনা মোরে” ।

বাংলাদেশের ‘একুশে পদক’ সম্মান প্রাপ্ত ভাটি বাংলা গানের রাজা ‘বাউল সম্রাট’ শাহ্‌ আব্দুল করিম (১৯১৬ – ২০০৯) , তাঁর জীবদ্দশায় সঙ্গীত সাধনা করতে গিয়ে প্রায় ১৬০০ গান বানিয়েছেন। সেই সকল হৃদয় স্পর্শী গান বাঙ্গালীকে এখনও মজিয়ে রেখেছে তাঁর কথা আর সুরের আবেশে। যেমন ‘কেন পিরিতি বাড়াইলে রে বন্ধু’,  ‘আসি বলে গেলে বন্ধু’ , ‘তুমি বিনে আকুল পরান’ ইত্যাদি।   ‘প্রাণনাথ ছাড়িয়া যাইও না’ গানটি বহুল প্রচারিত কোন গান নয়, কিন্তু এই গানের কথা সুরের মধ্যে আমাদের জীবনের টানা পোড়েনের এক আত্মিক যোগ খুজে পাওয়া যায়। আর বাজার চলতি গান গাওয়ার পথে না গিয়ে এরকম একটা প্রায় হারিয়ে যাওয়া বাউল গান করার জন্য রুদ্রনীল গুহ এবং সাথে গানটা দর্শকের সামনে মেলে ধরার জন্য ইমন চক্রবর্তী প্রোডাকশন হাউসকে সাধুবাদ জানিয়েছেন শ্রোতারা।

ইমন চক্রবর্তী প্রোডাকশন নিবেদিত গানটি গেয়েছেন রুদ্রনীল গুহ। চাকরি করার সাথে নিজের বাউল গানের প্রতি ভালোবাসা নিয়ে রুদ্রনীল নিজের একটা ইউটিউব চ্যানেলে খুব সাধারণ ভাবে তৈরি করা বাউল গানের ভিডিও প্রকাশ করে থাকেন। এবং সেখানে আব্দুল করিমের অন্য গানও আছে। সেখান থেকে ইমন চক্রবর্তী প্রোডাকশন এ গাওয়া তাঁর প্রাণনাথ গানটি শিল্পীর জীবনে এক নতুন পথের দিশারী।  এখানেই অন্যান্য ব্যবসায়িক এবং আত্মকেন্দ্রিক মিউজিক ইন্ডাস্ট্রির সামনে ইমন চক্রবর্তী প্রোডাকশন আলাদা , যে নতুন শিল্পীদের নতুন ট্যালেন্টদের যোগ্য একটা জায়গা দিতে পেরেছেন। এবং মানুষ সেই কাজ পছন্দ করছে।

গানটি প্রকাশ পাবার কয়েকদিন আগে, ইমন চক্রবর্তী তাঁর ফেসবুক পেজে লাইভ এসে নতুন শিল্পীদের আন্তরিক ভাবে আহ্বান করেছেন। এবং, এই নতুনদের কাজ করার সুযোগ দেওয়াটা যে কেবলই মৌখিক প্রতিশ্রুতি নয় সেটা বোঝা যায় যখন তিনি তাঁর প্রোডাকশন হাউসের ‘টিম’ এর সাবাইকে লাইভ ক্যামেরার সামনে এনে পরিচয় করান। কোন চটকদারি ছাড়াই সকল উৎসাহী শিল্পীদের পাশে দাঁড়ানোর এই অঙ্গিকার স্বাভাবিক ভাবেই সকলের ভালো লেগেছে সেটা বোঝা যায় কারণ, মাত্র সাত দিনে লাইভ টি প্রায় ২ লাখ এর ওপর মানুষ দেখেন। সকল দর্শক শ্রোতাদের, নতুন শিল্পীদের পাশে থাকার কথা বলে লাইভটি তে ইমন চক্রবর্তী বলেন ,

 

‘নতুন শিল্পীদের অনুপ্রেরণা না দেওয়া হলে ওদের অনুপ্রেরণা দেওয়ার মতো কেউ থাকবে না। শ্রোতারা ভালোবাসা না দিলে ওদের মনে হবে, ওরা কেন করছে?’

 

লাইভ লিঙ্ক – https://www.facebook.com/watch/live/?v=784234575492594&ref=watch_permalink

পেজ লিঙ্ক – https://www.facebook.com/chakrabortyiman/

 

‘প্রাননাথ ছাড়িয়া যাইও না মোরে’ গানটির মিউজিক অ্যারেঞ্জমেন্ট, রেকর্ডিং, সাউন্ড মিক্সিং মাস্টারিং করেছেন নীলাঞ্জন ঘোষ। বাউল গানের যে স্নিগ্ধতা শ্রোতাদের মুগ্ধ করে সেই আবেগ সম্পূর্ণ রুপে মিউজিক দিয়ে ধরে রাখতে সক্ষম হয়েছেন নিলাঞ্জন ঘোষ। শান্ত মিউজিক এর আবহের সাথে শিল্পী স্বরজিৎ রাতুল গুহ এর ধ্রুপদী বাঁশির মূর্ছনা গানটির মান অনেক উপরে নিয়ে গেছে। গানটির ভিডিও নির্মাণ করেছেন প্রত্যুষ রায় দাশগুপ্ত। ভিডিওটার মধ্যে পুরনো বাড়ির স্পর্শ, বাংলা মাটির গন্ধ, শিকড়ের টান অনুভব করা যায়। মিউজিক ভিডিওতে রুদ্রনীল সহ অভিনেত্রী হিসাবে উদিতা রায়কে দেখতে পাওয়া যায় যিনি খুব সাধারণ ভাবেই ভিডিওটির সম্পূর্ণতা বজায় রেখেছেন।

ইউটিউব সহ গানটি gana, spotify, iTunes, Amazon Music, Hungama এর মতন বিখ্যাত মিউজিক প্ল্যাটফর্ম – এ  মুক্তি পেয়েছে।  রুদ্রনীলের আগেও এই হাউসের ব্যানারে মুক্তি পেয়েছে  দীপান্বিতা, পোখরাজ, অরুন্ধতী, -এর মতন নতুন শিল্পীদের গান।

আগামী দিনে এভাবেই নতুন শিল্পীদের নতুন ধরণের ভালো গান ইমন চক্রবর্তী প্রোডাকশন থেকে শুনতে পাবার আশা রেখেছেন শ্রোতা দর্শকে্রা। গানটির কমেন্ট এ দেশ বিদেশ থেকে সঙ্গীত প্রেমীদের ভালোবাসা পাওয়া যায়। নতুন বছরের প্রথম দিনে এ আর রহমান এর অরিজিনাল মিউজিক এর ওপর ইমন চক্রবর্তীর নিজের গলায় গাওয়া গান, যেখানে মিউজিক করেছেন নিলাঞ্জন ঘোষ। বাংলার দর্শক আবার একটা অভূতপূর্ব গান শোনার জন্য অপেক্ষা করে থাকবে ।

ইমন চক্রবর্তী youtube channel  – https://www.youtube.com/channel/UCB2ViKhxs788ZK53Cc3Xjdg

প্রাণনাথ গানের লিঙ্ক – https://www.youtube.com/watch?v=vfC4TTCQegI

Related posts

বিচ্ছেদ নিয়ে ভুল তথ্য দিচ্ছে নওয়াজ, সবই সহানুভূতি আদায় করার কৌশল, বোমা ফাটালেন আলিয়া

E Zero Point

করোনায় আক্রান্ত হলেন অমিতাভ বচ্চন

E Zero Point

নটসূর্য অহীন্দ্র চৌধুরী স্মরণ

E Zero Point

মতামত দিন