01/12/2022 : 6:22 PM
BREAKING NEWS
অন্যান্য

মশলা এবং রন্ধন সংক্রান্ত গাছগাছালি বিষয়ক কোডেক্স কমিটির পঞ্চম অধিবেশন ভার্চুয়াল মাধ্যমে শুরু হয়েছে

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২১ এপ্রিল ২০২১:


মহামারী পরিস্থিতির মধ্যে নিরাপদ ও গুণমান সম্পন্ন খাবারের গুরুত্বের কথা উল্লেখ করে ভারতের খাদ্য সুরক্ষা ও গুণমাণ কর্তৃপক্ষের (এফএসএসএআই) চেয়ারপার্সন শ্রীমতী রিতা টেওটিয়া জানিয়েছেন, খাদ্য সুরক্ষা ও গুণমাণ নিশ্চিত করতে নিয়ন্ত্রক সংস্থাগুলিকে আরও সজাগ থাকতে হবে। মশলা ও রন্ধন সংক্রান্ত গাছগাছালি বিষয়ক  কোডেক্স কমিটির পঞ্চম অধিবেশনের উদ্বোধনে গতকাল একথা জানান তিনি। শ্রীমতী টেওটিয়া বলেন, বেশি লাভের কারণে অনেক সময় মশলার মধ্যে ইচ্ছাকৃতভাবে ভেজাল মিশিয়ে দেওয়া হয়। এই ভেজাল আটকানোর জন্য নিয়ন্ত্রক সংস্থাগুলিকে অত্যন্ত সচেতন হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, মশলা ও রন্ধন সম্পর্কীয় বিষয়গুলি নিয়ে বিশ্বব্যাপী যে বাণিজ্যিক লেনদেন হচ্ছে তার সুরক্ষা ও গুণগত মান নিশ্চিত করার ওপর সর্বাধিক গুরুত্ব দেওয়া প্রয়োজন।

ভার্চুয়াল মাধ্যমে শুরু হওয়া এই পঞ্চম অধিবেশন চলবে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত। ৫০টিরও বেশি দেশের প্রায় ৩০০ জন বিশেষজ্ঞ এই অধিবেশনে আলোচনায় অংশ নিয়েছেন। আদা, লবঙ্গ, জাফরান থেকে শুকনো অথবা ডিহাইড্রেটেড রন্ধন সামগ্রী তৈরি করার ক্ষেত্রে গুণগত মান বজায় রাখার বিষয় নিয়ে চলতি অধিবেশনে কমিটি আলোচনা চালাবে। এমনকি হলুদ, শুকনো ফল এবং বেরি জাতীয় ফল থেকে মশলা তৈরির জন্য গুণগতমান বজার রাখার বিষয়ে ৩টি প্রস্তাব দেওয়া হয়েছে।

ভারতের মশলা পর্ষদের সচিব ডি. সাথিয়ান জানিয়েছেন, এই প্রথম কোডেক্স কমিটি অনলাইন ভিত্তিতে অধিবেশনের আয়োজন করেছে। কোভিড-১৯ মহামারী পরিস্থিতির মধ্যে মশলা এবং রন্ধন সম্পর্কিত জিনিসের বিষয়ে এই ধরণের আলোচনা যৌক্তিকতাও ব্যাখ্যা করেন তিনি। এই অধিবেশনে যোগদানকারী সদস্য দেশগুলির প্রতিনিধিদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে কোডেক্স অ্যালিমেন্টারিয়াস কমিশনের চেয়ারম্যান মিঃ গিলহের্মা ডি কোস্টা জুনিয়র জানিয়েছেন, খাদ্য সুরক্ষার নিয়ন্ত্রণের অভাবে প্রতি বছর খাদ্য জনিত অসুস্থতার জেরে হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে। তাই খাবারের গুণমান সুনিশ্চিত ও সুরক্ষা বজায় রাখার জন্য কোডেক্স কমিটির মানদণ্ডগুলি আরও প্রসারিত করা প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা – হু’র ভারতে নিযুক্ত প্রতিনিধি ডঃ রডরিগো এইচ আফ্রিন জানিয়েছেন, খাদ্য নিয়ন্ত্রক এবং উৎপাদক সংস্থাক সংস্থা উভয়কেই খাদ্য সুরক্ষার গুণগত মান সুনিশ্চিত করতে হবে। কোভিড-১৯ পরিস্থিতির মধ্যে খাদ্যের গুণমান বজায় রাখা অত্যন্ত প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি। খাদ্য ও কৃষি সংগঠন (এফএও)-এর ভারতে নিযুক্ত প্রতিনিধি মিঃ কোন্ডা চাভভা জানিয়েছেন, খাদ্য সুরক্ষা ও ন্যায্য পথে বাণিজ্য সুনিশ্চিত করতে বিভিন্ন স্তরে নির্দিষ্ট পদক্ষেপ গ্রহণের প্রয়োজন। এক্ষেত্রে এফএও গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করে চলেছে বলেও উল্লেখ করেন তিনি।

আরও বিস্তারিত তথ্য জানার জন্য ক্লিক করুণ নিম্ন লিখিত লিঙ্ক-এ http://www.fao.org/fao-who-codexalimentarius/news-and-events/news-details/en/c/1395771/

Related posts

সংক্রমণ নিয়ে বিদ্বেষমূলক প্রচারাভিযান করে বিতর্ক বাড়াল উত্তরপ্রদেশের এক নার্সিংহোম

E Zero Point

করোনা ভাইরাস নিয়ে বিভ্রান্তিমূলক খবর | সংবাদমাধ্যমকে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

E Zero Point

ভিডিওতে দেখুন – লকডাউনের দিনে মেমারিতে পুলিশি অভিযান

E Zero Point

মতামত দিন