06/10/2022 : 6:26 AM
BREAKING NEWS
পুস্তক পর্যালোচনাসাহিত্য

পদার্পণের ‘রবীন্দ্র-নজরুল সংখ্যা ১৪২৮’

সেখ আব্দুল মান্নান


বিন্দুতে সিন্ধু দর্শন, এই আপ্তবাক্যটি ভীষণভাবে প্রযোজ্য সাহিত্য সংস্কৃতি মূলক সংস্থা পদার্পণের ক্ষেত্রে। কেননা তাঁরা প্রায়শঃই তেমনই সৃষ্টি মূলক কাজ করে থাকেন। সম্প্রতি তাঁদের ত্রয়োদশ বর্ষ দ্বিতীয় সংখ্যা ‘রবীন্দ্র-নজরুল সংখ্যা ১৪২৮’ আমার হাতে এসে পৌঁছেছে। বাংলার দুই মহান কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কবি নজরুল ইসলামের প্রতি শ্রদ্ধা নিবেদন হেতু সংখ্যাটি প্রকাশিত।এটি আদ্যপান্ত ভিন্ন স্বাদের একটি কবিতা সংখ্যা। সংখ্যাটিতে বিন্দুতে সিন্ধু দর্শনের প্রয়াস অব্যাহত রয়েছে।

পদার্পণের কর্ণধার কবি শর্মিষ্ঠা মাজির সম্পাদনায় সংখ্যাটিতে মোট ৮০ টি কবিতা সঙ্কলিত হয়েছে। যার লেখকরা হলেন পশ্চিমবঙ্গ, আসাম ও বাংলাদেশের। আসাম থেকে লিখেছেন কবি প্রমোদরঞ্জন সাহা, অখিল চন্দ্র পাল, ত্রিপুরা থেকে পান্থ দাস, বাংলাদেশ থেকে লিখেছেন আলী সোহারব, শাহাদৎ সরকার, মঞ্জিলা শরীফ ও ফারহানা শারমিন জেনী।

পশ্চিমবঙ্গের এক ঝাঁক কবিদের মধ্যে উল্লেখযোগ্য কবিরা হলেন ভারতী বন্দ্যোপাধ্যায়, নীল অর্কিড, আঞ্জু মনোয়ারা আনসারী, লহড়ী বড়াল চক্রবর্তী, ড. মনীষা চক্রবর্তী, চিরঞ্জীব হালদার, সেখ আব্দুল মান্নান, কাজল সিনহা, বিধান সাহা, নওরোজ নিশাত, দীপেন ভাদুড়ী, অপর্না হালদার, সবিতা বেগম, পলাশ দাস, মন্দাক্রান্তা সেন, অদৃশ্যনাথ, অরূপ পান্তি, সামসুজ জামান ও শঙ্কর কুমার ঘোষ। পদার্পণের এই বিশেষ সংখ্যাটির বৈশিষ্ট হলো অধিকাংশ কবিতাই চার,ছয়,আট বা দশ লাইনের মধ্যেই সীমাবদ্ধ। এদিক থেকে পত্রিকা সম্পাদকের এহেন প্রয়াস প্রশংসনীয়।

 

 

জিরো পয়েন্ট এ পুস্তক পর্যালোচনার জন্য যোগাযোগ করুন 9375434824 


Related posts

প্রকাশিত হলো উৎসর্গ পত্রিকার মোড়ক

E Zero Point

দৈনিক কবিতাঃ অনুসরণ

E Zero Point

দৈনিক কবিতাঃ তোমার বিরহে

E Zero Point

মতামত দিন