27/03/2024 : 9:08 PM
ই-ম্যাগাজিনসাহিত্য

e-জিরো পয়েন্ট – জ্যৈষ্ঠ ১৪২৭ (রবীন্দ্র-নজরুল সংখ্যা)

রবীন্দ্র-নজরুল সংখ্যা – ১ জ্যৈষ্ঠ ১৪২৭, শুক্রবার


অনুক্রমিকা


প্রচ্ছদঃ বিপ্লব চন্দ্র   ♦ সম্পাদকীয়ঃ আনোয়ার আলি ⇒ পৃষ্ঠা -১ ♦ কবিতাঃ আরণ্যক বসু, শম্পা গাঙ্গুলী ঘোষ, আঞ্জু মনোয়ারা আনসারী, ⇒ পৃষ্ঠা -২  ♦ প্রবন্ধঃ শুভাশিস মল্লিক ⇒ পৃষ্ঠা -৩ ♥ কবিতাঃ বদ্রীনাথ পাল, সুব্রত কান্তি হোড়⇒ পৃষ্ঠা -৪ ♥ গল্পঃ রণজিৎ মল্লিক ⇒ পৃষ্ঠা – ৫ ♦ কবিতাঃ কেতকী মির্জা ⇒ পৃষ্ঠা -৬ ♥ প্রবন্ধঃ ডঃ রমলা মুখার্জী ⇒ পৃষ্ঠা – ৭ ♥ কবিতাঃ মিরাজুল সেখ, মুস্তারী বেগম ⇒ পৃষ্ঠা – ৮ ♦ ভাবনাঃ অসীমা সরকার⇒ পৃষ্ঠা – ৯ ♦ কবিতাঃ হাস্নে আরা বেগমপৃষ্ঠা – ১০ ♦ ভাবনাঃ দেবপ্রিয়া বারিক পৃষ্ঠা – ১১ ♦ কবিতাঃ রতন নস্কর, মঞ্জুশ্রী মণ্ডলপৃষ্ঠা – ১২ ♦ অনুলিখনঃ ডঃ সায়ন ভট্টাচার্যপৃষ্ঠা – ১৩ ♦ কবিতাঃ বর্ণালী শেঠ, শিলাবৃষ্টিপৃষ্ঠা – ১৪ ♦ শেষ পাতাঃ কমলেশ মন্ডল, অর্পিতা চ্যাটার্জী, সৈয়দ সেরিনা, চন্দ্রাণী লাহা , অসীম বিশ্বাস, ব্রততী ঘোষ আলি ⇒ পৃষ্ঠা – ১৫
কভার গ্রাফিক্স ও ডিজাইনঃ আফরীন আবৃ্ত্তি আলি (মন্ডলা আর্ট) ও অ্যাঞ্জেল গ্রাফিক্স


প্রচ্ছদ অঙ্কনঃ বিপ্লব চন্দ্র

সম্পাদকের কথা


দেখতে দেখতে ৫৫ দিন, লকডাউন শব্দের সহবাসে অভ্যস্থ হয়ে গেলাম আমরা। গৃহবন্দী দেহ, চার দেওয়াল ভেঙ্গে বেড়িয়ে পড়তে চাই, নতুন করে পৃথিবীটাকে দেখতে চাই আবার। মনের কোনো বাঁধা নেই, তাই তার আকাশ অসীম। বর্তমান পরিস্থিতিতে নিজেদের অভিযোজিত করে আমরা নিজস্বতা মেলে ধরে চলেছি সামাজিক মাধ্যমের আঙিনায়।

রবি ঠাকুর তার জন্মদিন এবছর অনলাইনে কাটালেন, দুঃখুমিঞাকেও আমাদের স্মরণ করতে হবে সেই অনলাইনেই, কারণ পৃথিবীর আজ গভীর অসুখ, মানব সভ্যতা সঙ্কটের মুখে। নতুন আলোর অপেক্ষায় সমগ্র মানবজাতি।

বাঙালি জীবনে রবীন্দ্র-নজরুল এক আবেগের নাম। সম্প্রীতির প্রতীক। বর্তমানের জাতি-ধর্ম ভেদের দুঃসময়ে বাংলা মাটির এই দুই সন্তানের সৃষ্টিরসকে যদি আমরা সঠিক ভাবে আস্বাদন করতে পারি, তাহলে মানবকুলের রহস্য উন্মোচন করতে পারবো। সাহিত্যজগতে এই দুই কবির শব্দবাণে বিদ্ধ হোক অসামাজিক বৈষম্য সৃষ্টিকারী মনগুলো।

প্রসঙ্গগত উল্লেখ্যে শেষ পাতায় রবীন্দ্র-নজরুল ভাবনা নিয়ে জিরো পয়েন্ট সাহিত্য আড্ডার একটি বিশেষ প্রয়াস প্রকাশ করা হয়েছে, যেখানে আমরা পেয়েছি বিশিষ্ট কবি ও বাচিক শিল্পী আরণ্যক বসুর আজ সকালের সতেজ শব্দবুনন, শুধুমাত্র জিরো পয়েন্ট-এর জন্য।

জিরো পয়েন্ট তার ৩২ বছরের দীর্ঘ পাক্ষিক সংবাদ পত্র প্রকাশনার সাথে সাথে, প্রতিষ্ঠাতা সেখ আনসার আলির প্রথম প্রয়াণতিথি থেকে জিরো পয়েন্ট আর্ন্তজাল জগতে প্রবেশ করে www.ezeropoint.net -মাধ্যমে। বৈশাখ মাসের  নববর্ষ সংখ্যার পর, জৈষ্ঠ্য মাসে আত্মপ্রকাশ করল রবীন্দ্র-নজরুল সংখ্যা।

প্রতি বাংলা মাসে প্রথম দিনে প্রকাশিত হবে ই-ম্যাগাজিন – e-জিরো পয়েন্ট। সকলের মতামত আমাদের পাথেয়। সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন এবং অবশ্যই পড়তে থাকুন ও লিখতে থাকুন।


– আনোয়ার আলি,
সম্পাদক ও প্রকাশ জিরো পয়েন্ট।
(১লা জৈষ্ঠ্য, ১৪২৭ বঙ্গাব্দ)

Related posts

কবিতাঃ স্বাধীনতা

E Zero Point

দৈনিক কবিতাঃ দেশপ্রেমিক ক্ষুদিরাম

E Zero Point

জিরো পয়েন্ট লিটল ম্যাগাজিন

E Zero Point

1 টি মন্তব্য

রজত ঘোষ May 24, 2020 at 8:45 am

নববর্ষ সংখ্যার পর প্রকাশিত হয়েছে জিরো পয়েন্ট এর মাসিক জৈষ্ঠ্য সংখ্যা “রবীন্দ্র নজরুল সংখ্যা”।
লক ডাউন মাঝে মানুষ যখন গৃহবন্দি তখন রবীন্দ্র নজরুল কে স্মরণ করে জিরো পয়েন্ট এর এই প্রয়াস অতুলনীয়। এই মহান দুই মনীষী দের সম্মান জানানোর পাশাপাশি আমরা এই সংখ্যায় পেলাম অসাধারণ সব সাহিত্য বুনন।

বিশিষ্ট কবি ও বাচিক শিল্পী আরণ্যক বসুর কবিতা সমালোচনা করার মতো ধৃষ্টতা আমার নেই। তাঁর কবিতা মানেই ‘spontaneous overflow of powerful feelings’। ”বৃন্তের দুটি ফুলে” কবিতাটিও ব্যতিক্রম নয়। রবীন্দ্র নজরুল এর পটভূমিকায় তিনি বলেছেন ‘সম্প্রীতি সম্প্রীতি রাখে শান্ত-নিরুদ্বেগ’ ।

শম্পা গাঙ্গুলি ঘোষ এর কবিতা “প্রণমি তোমারে” তে কবিমন রবীন্দ্রময় দৈনন্দিন জীবনের কথা বলেছেন। রবীন্দ্রনাথের ‘আনন্দময় প্রকাশ’ ‘চিরস্থায়ী’ কবির ‘এ হৃদয় মাঝারে’। আঞ্জু মনোয়ারা আনসারী র কবিতা “প্রেম শাশ্বত” তে পাওয়ার অফ আর্ট এর কথা বলা হয়েছে। মানব জীবনের সমস্যাময় পথে বহু বাধা আসবেই। তবু কবির কাছে
‘চির শাশ্বত কবির অমৃত বাণী’ ‘জন্ম জন্মান্তরের তপস্যা ধন’। সৃষ্টি ও স্রষ্টা এই কবিতায় প্রেমময় ঈশ্বর।

তৃতীয় পৃষ্ঠায় শুভাশিস মল্লিক “রবীন্দ্রনাথ ও নজরুল” শীর্ষক তথ্যপূর্ণ লেখনীতে তাঁদের ব্যক্তিগত সম্পর্ক সম্পর্কে জানা যায়। বদ্রিনাথ পালের লেখা “এক বৃন্তের ফুল” এ অবিনশ্বর রবি-নজরুল কীর্তির জয়গান গেয়েছেন। ” তোমারই খোঁজে” কবিতায় দিকভ্রান্ত কবি ‘জীবনের জয়গান শোনে তোমার থানে বসে।’

কবিরুল এর ছোটগল্প “চন্ডালিকা” অসাধারণ। বর্তমান সময়ের পটভূমিকায় সমাজের নানান বিষয় খুব সুক্ষ চালে তুলে ধরেছেন তিনি। আজকের সমাজে মনিকার খুব দরকার। গল্প টি পড়তে পড়তে ডিলন টমাস এর “A Refusal to Mourn the Death” কবিতাটির কথা মনে পড়লো। আর এই গল্পের মাধ্যমে লেখক সমাজ সচেতনতার পাঠ দিতে ‘reverse psychology’ ব্যবহার করেছেন বলে মনে হয়।

“আহ্বানে কবি” তে কবি কেতকী মির্জার মননে বিদ্রোহী কবি নজরুলকে ফিরে আসার আর্তি ধরা পড়েছে: ‘ফিরে এসো গো কবি নজরুল/এসো এসো গো তরুন কবি নজরুল’। ডঃ রমলা মুখার্জি র প্রবন্ধ “পত্রিকা সম্পাদক রবীন্দ্রনাথ” এর বিবরণ পাওয়া যায়। মিরাজুল সেখ “স্মরণে রবীন্দ্রনাথ” ও মুস্তারি বেগমের “অবেলার কবি” কবিতাদুটিতে চিরদার্শনিক রবীন্দ্রনাথ ঠাকুরের জয়গান করেছেন।
বাংলা তথা বাঙালির ‘দমবন্ধ বাতাসে কালবৈশাখী’ হলেন কবিগুরু।

“কবিগুরু কে নিয়ে আমার ভাবনা” যে অসীমা সরকার কবিগুরু কে নিয়ে নানান ভাবনা তুলে ধরেছেন। ‘হিরকখন্ড’ উজ্জ্বল রবি সম্পর্কে তিনি লিখেছেন: “অমৃতলোকে থাকো তুমি, হয়ে চির-ভাস্বর,/আমরা সদাই গাহিবো তোমার প্রেমগাঁথা নিরন্তর।” হাস্নে আরা বেগম “চিরনমস্য” কবিতায় বর্তমান সময়ে নজরুল এর অভাব লক্ষ্য করেছেন। তিনি মনে করেন আজকে নজরুল থাকলে ‘বুঝতো সবাই বিদ্রোহ কাকে বলে?’

দেবপ্রিয়া বারিক এর “রঙের রবীন্দ্রনাথ ” এ চিত্রশিল্পী কবিগুরু কে পাওয়া গেলো এবং সঙ্গে বেশ কয়েকটি ছবি। রতন নস্করের “রবিঠাকুর রবিঠাকুর” ও মঞ্জুশ্রী মন্ডলের “বিদ্রোহী কবি” নামক কবিতা দুটিতে যথাক্রমে রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুল ইসলাম কে সম্মান জানিয়েছেন। “রবীন্দ্র সাহিত্য ও সমাজচেতনা” ই অগ্নিমিত্র রবীন্দ্র সমাজ ভাবনার দিকটি তুলে ধরেছেন। লক ডাউন এর সময় বন্দি জীবনে ‘তোমার (রবীন্দ্র)বাণী, তোমার (রবীন্দ্র) চিন্তায়/গানে গল্পে কবিতায়, দিন কেটে যায়’ বলেছেন কবি বর্ণালী শেঠ তার “আর্জি” কবিতায়। কবি শিলাবৃষ্টি র “সাম্যবাদী” কবিতায় বিদ্রোহী কবি “নজরুল ভারতের প্রতি প্রান্তরে তুমি চির-বিদ্রোহী বীর !” শেষ পাতায় স্থান পেয়েছে অসাধারণ আবৃতিমালা ও পাণ্ডুলিপির ছবি। সব মিলিয়ে খুব সুন্দর লাগলো জৈষ্ঠ্য ১৪২৭ সংখ্যা।
…রজত ঘোষ, বালিন্দর, কালনা, পূর্ব বর্ধমান।

উত্তর

মতামত দিন