05/12/2023 : 8:16 AM
খেলাজাতীয় গেমস 2023জাতীয় গেমস 2023ট্রেন্ডিং নিউজ

জেনে নিন ভারতের জাতীয় গেমসের ইতিহাস

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক, দিল্লী, ২৬ অক্টোবর ২০২৩:


ভারতের ন্যাশনাল গেমস একটি মর্যাদাপূর্ণ মাল্টি-স্পোর্ট ইভেন্ট হিসাবে দাঁড়িয়ে আছে যা ক্রীড়াঙ্গনের চেতনাকে প্রতিধ্বনিত করে এবং দেশের ক্রীড়া প্রতিভার সমৃদ্ধ ট্যাপেস্ট্রি উদযাপন করে। প্রায়শই “ভারতীয় অলিম্পিক” হিসাবে উল্লেখ করা হয়, এই গেমগুলি ভারতের প্রতিটি কোণ থেকে ক্রীড়াবিদদের একত্রিত হওয়ার জন্য একটি গতিশীল প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে, বিভিন্ন ক্রীড়া শাখায় প্রতিযোগিতা করে। পদক এবং প্রশংসার বাইরে, জাতীয় গেমস তরুণ প্রতিভাকে লালন করে, একতাকে উন্নীত করে এবং সারা দেশে গর্ববোধ জাগিয়ে তোলে।

জাতীয় গেমসের শিকড়গুলি 1920 এর দশকের গোড়ার দিকে ফিরে আসে যখন ভারত তার প্রথম জাতীয় অলিম্পিক দলকে 1920 এন্টওয়ার্প অলিম্পিকে পাঠায়, যা দেশের ক্রীড়া ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত চিহ্নিত করে। উদ্বোধনী ভারতীয় অলিম্পিক গেমস 1924 সালের ফেব্রুয়ারিতে দিল্লিতে অনুষ্ঠিত হয়, যা 1924 সালের প্যারিস অলিম্পিকের জন্য ক্রীড়াবিদ বাছাই করার জন্য একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট হিসেবে কাজ করে। এই অনুষ্ঠানের তদারকি করার জন্য একটি অস্থায়ী ভারতীয় অলিম্পিক কমিটি (IOA) প্রতিষ্ঠিত হয়েছিল।
যাইহোক, যাত্রা সেখানে থামেনি। 1940 সালে বোম্বেতে অনুষ্ঠিত 9ম সংস্করণে অলিম্পিক গেমগুলিকে অবশেষে জাতীয় গেমস হিসাবে পুনঃনামকরণ করা হয়। আইওএ জাতীয় গেমসকে ক্রীড়া উন্নয়ন এবং ভারতে অলিম্পিক আন্দোলনকে উৎসাহিত করার একটি ধারণা হিসাবে স্বীকৃতি দেয়। ব্রিটিশ ঔপনিবেশিক যুগে, ভারতীয় অলিম্পিক গেমস 1946 সাল পর্যন্ত 12 বার অনুষ্ঠিত হয়েছিল।
জাতীয় গেমসের মূল উদ্দেশ্য হল তৃণমূল পর্যায়ে ক্রীড়া উন্নয়নকে উদ্দীপিত করা এবং জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য ব্যতিক্রমী প্রতিভা চিহ্নিত করা এবং লালন করা। এটির লক্ষ্য ভারতের বৈচিত্র্যময় জনসংখ্যার মধ্যে শারীরিক সুস্থতা, স্বাস্থ্যকর প্রতিযোগিতা, এবং ক্রীড়াবিদদের প্রচার করা।
জাতীয় গেমস ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন (IOA) এবং সংশ্লিষ্ট রাজ্য সরকারের মধ্যে একটি সহযোগী প্রচেষ্টা। গেমের প্রতিটি সংস্করণ একটি ভিন্ন ভারতীয় রাজ্য দ্বারা হোস্ট করা হয়, যা আঞ্চলিক ক্রীড়া অবকাঠামো এবং প্রতিভা প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম অফার করে।
অ্যাথলেটিক্স, তীরন্দাজ, ব্যাডমিন্টন, বক্সিং, ক্রিকেট, সাইক্লিং, ফুটবল, জিমন্যাস্টিকস, হকি, সাঁতার, ভারোত্তোলন এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন ধরণের ক্রীড়া শাখা জাতীয় গেমসকে আকৃষ্ট করে। ক্রীড়াগুলির তালিকা সংস্করণ থেকে সংস্করণে পরিবর্তিত হতে পারে, তবে মনোনিবেশ ঐতিহ্যগত এবং আধুনিক উভয় খেলার প্রচারের দিকেই থাকে।
জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভারতের প্রতিনিধিত্বকারী তরুণ প্রতিভাকে চিহ্নিত ও লালন করার জন্য জাতীয় গেমস হল প্রজনন ক্ষেত্র। অলিম্পিক পদক বিজয়ী সহ অগণিত ভারতীয় ক্রীড়াবিদ এই গেমগুলিতে তাদের শিকড় রয়েছে৷ স্পোর্টিং চ্যাম্পিয়ন তৈরির পাশাপাশি, এই গেমগুলির লক্ষ্য সমাজের সমস্ত অংশের মধ্যে একটি ক্রীড়া সংস্কৃতি গড়ে তোলা, শারীরিক ক্রিয়াকলাপকে উত্সাহিত করা এবং একতার বোধ জাগানো।
জাতীয় গেমসের আয়োজন যথেষ্ট লজিস্টিক এবং অবকাঠামোগত চ্যালেঞ্জ উপস্থাপন করে, তবে এটি বিভিন্ন রাজ্যে ক্রীড়া সুবিধা এবং অবকাঠামোর উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করেছে। অধিকন্তু, গেমগুলি ভারতে স্বল্প পরিচিত ক্রীড়াগুলিকে উন্নীত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, সেগুলিকে দেশের ক্রীড়াঙ্গনের সামনে নিয়ে এসেছে৷

ভারতের জাতীয় গেমস শুধুমাত্র একটি ক্রীড়া ইভেন্ট হতে অতিক্রম করে; তারা দেশের ক্রীড়াবিদ দক্ষতা, বৈচিত্র্য এবং ঐক্যের উদযাপন। এই গেমগুলি ক্রীড়াবিদদের তাদের প্রতিভা প্রদর্শনের জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে এবং যুবকদের খেলাধুলায় আলিঙ্গন করতে অনুপ্রাণিত করে। প্রতিটি সংস্করণের সাথে, জাতীয় গেমসগুলি ভারতের খেলাধুলার বৃদ্ধি এবং বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে, দৃঢ়ভাবে নিজেদেরকে দেশের ক্রীড়া ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হিসাবে প্রতিষ্ঠিত করেছে।

Related posts

তিন দফায় ভোট বিহারে

E Zero Point

IPL2023: আপনি কি জানেন এবারের আপনার ফেবারিট দল কোন গ্রুপে আছে?

E Zero Point

মঙ্গলকোটে একরাত্রি ব্যাপী কাবাডি প্রতিযোগিতা

E Zero Point

মতামত দিন