30/09/2022 : 11:31 PM
BREAKING NEWS
অন্যান্য

অনলাইন রবীন্দ্র জয়ন্তী :~ লকডাউনে কবিপ্রণাম : চতুর্থ পর্ব (বৈকাল ৫টা )

রবীন্দ্রনাথ আজীবন বাঙালি জাতির গর্ব, তিনি দেশ ও জাতির উজ্জ্বলময় ভবিষ্যত। রবীন্দ্রনাথের জন্মের ১৫৯ বছর পার হয়ে গিয়েছে, তবুও তার সৃষ্টিকর্ম বাঙালির কাছে এতটুকুও মলিন হয়ে যায়নি বরং যত দিন যাচ্ছে ততই মানুষ রবীন্দ্র চর্চা করছে এবং রবীন্দ্রনাথের আদর্শে নিজেকে তৈরি করছে। আজ আমরা যে অসাম্প্রদায়িকতার বাংলাদেশ গড়েছি, এই অসাম্প্রদায়িকতার শিক্ষা রবি ঠাকুরের কাছ থেকে পাওয়া। রবীন্দ্রনাথ আমাদেরকে শিখিয়েছেন যে, কিভাবে মানুষ হয়ে অন্য একজন মানুষকে ভালোবাসতে হয়, তিনি শিখিয়েছেন- সকল বর্ণের, সকল গোত্রের, সকল ধর্মের এবং সকল শ্রেণীপেশার মানুষকে এক কাতারে দাঁড় করিয়ে কিভাবে ভালোবাসতে হয়। যদি প্রশ্ন ওঠে যে, এতবছর পরেও রবীন্দ্রনাথ কেন প্রাসঙ্গিক? তাহলে বলতে হবে যে- যতদিন বাংলাদেশ থাকবে, বাঙালি জাতি থাকবে এবং বাংলাভাষা-ভাষী মানুষ থাকবে ততদিন রবীন্দ্রনাথ আমাদের মাঝে থাকবেন। সুখে-দুখে-বিপদে-আপদে সবসময়ই রবীন্দ্রনাথ বাঙালি জাতির অনুপ্রেরণা, তাই রবীন্দ্রনাথের কাছে বারবার আমাদের ফিরে যেতে হবে।

ভারতের গুজরাত বানিয়ার দেশ বলে পরিচিত, সুরত শহর ব্যবসায়ীর শহর, হীরের শহর, টেক্সটাইলের শহর – সেই শহরেই ছড়িয়ে আছে বাঙালি, জীবিকার তাগিদে দীর্ঘদিন ধরে বসবাস করছে শহর সুরতে। বাঙালি প্রজন্মের মধ্যে বাংলা থেকে ধরে রাখা ও নিজেদের চর্চার জন্য তৈরি হয় সুরত সাহিত্য-সংস্কৃতি আড্ডা, আজ সেই সুদূর সুরত থেকে রবীন্দ্র নৃত্যনাটিকা থেকে কয়েকটি গান শোনাচ্ছেন শম্পা গাঙ্গুলী ঘোষ।

হুগলী জেলার বৈঁচি গ্রামের ডাঃ রমলা মুখার্জী সাহিত্য ক্ষেত্রে এক উজ্জ্বল নক্ষত্র, শ্রদ্ধেয়ার কন্ঠে স্বরচিত কবিতা পাঠ শুনবো এবার-

প্রসিদ্ধ গীতিকার, লেখক ও সঙ্গীতশিল্পী কল্যাণী চক্রবর্ত্তী একজন গুণী শিল্পী। কর্মসূত্রে সুরতে থাকলেও তিনি তার প্রতিভাকে কখনও চেপে রাখেননি। অজস্র গান তিনি বাংলার টেলিফিল্মে লিখেছেন, তেমন চলছে চিত্রনাট্যের কাজও। কখনও কলকাতা, কখনও সুরত দুই শহরের ব্যস্তময় সময় থেকে আমাদের জিরো পয়েন্ট সাহিত্য আড্ডার জন্য একটি সঙ্গীত পরিবেশন করলেন।

পূর্ব বর্ধমানের রসুলপুরের সমিতা ঘোষ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরে আমি- কবিতার মাধ্যমে নিজের আমিত্বকে প্রকাশ করেছেন।

শেষ হল জিরো পয়েন্ট সাহিত্য আড্ডা থেকে অনলাইনে রবীন্দ্র জয়ন্তী অনুষ্ঠানে  লকডাউনে কবিপ্রণাম : চতুর্থ পর্ব। যারা প্রথম তিনটি পর্ব সময়াভাবে দেখতে পান নি তাদের জন্য দুটি পর্বের লিঙ্ক দিলাম
http://অনলাইন রবীন্দ্র জয়ন্তী :~ লকডাউনে কবিপ্রণাম : প্রথম পর্ব (সকাল-৯টা)

অনলাইন রবীন্দ্র জয়ন্তী :~ লকডাউনে কবিপ্রণাম : দ্বিতীয় পর্ব (সকাল-১১টা)

অনলাইন রবীন্দ্র জয়ন্তী :~ লকডাউনে কবিপ্রণাম : তৃতীয় পর্ব (দুপুর-২ টা)

পঞ্ম পর্ব নিয়ে আমরা ফিরে আসব সন্ধ্যা ৭ টায়।

সকলের ভিডিও দেখুন, শুনুন ও অবশ্যই শেয়ার ও কমেন্ট করুন।

ভালো থাকুন।


www.ezeropoint.net -এ
সংবাদ ও সাহিত্য-সংস্কৃতি বিষয় আপডেট পেতে
লাইক করুন আমাদের ফেসবুক পেজ
https://www.facebook.com/zeropointpublication
ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
https://www.youtube.com/channel/UCdHD7Yg21V6Rm-HSc__NraA/
ভালো থাকুন, সচেতন থাকুন
-সম্পাদক, জিরো পয়েন্ট
9375434824

 

Related posts

সাত সকালে মেমারি শহরে পুলিশের নজরদারী

E Zero Point

মেমারি বড়পলাশনে যুবকের আত্মহত্যা

E Zero Point

লকডাউন – আগামীকাল সকাল ১০টায় প্রধানমন্ত্রীর ভাষণ

E Zero Point

মতামত দিন