16/04/2024 : 2:09 PM
আমার বাংলাদক্ষিণ বঙ্গপূর্ব বর্ধমানমেমারি

দেবীপুরে বাউল ও লোকশিল্পী মিলন উৎসব

জিরো পয়েন্ট নিউজ ডেস্ক,  এম. কে. হিমু ও নূর আহামেদ ২৯ ডিসেম্বর, ২০২০:


বাংলার আধ্যাত্মিক মাটিতে সৃষ্টি বাউল গান শুধু মাত্র একটি সঙ্গীত নয়, বাউল মানব জীবন দর্শনে সম্পর্কিত তেমনই সুরসমৃদ্ধ। বাউলদের সাদামাটা কৃচ্ছ্রসাধনার জীবন আর একতারা বাজিয়ে গান গেয়ে গ্রামে গ্রামে ঘুরে বেড়ানোই তাদের জীবনপথ। সেই বাউন্ডুলে বাউলদের একত্রিত করেছেন মেমারির দেবীপুরের মনিমোম দাস।

আজ দেবীপুর স্টেশন উত্তর বাজারে চারদিন ব্যাপী পঞ্চম বর্ষ সারা বাংলা বাউল ও লোকশিল্পী মিলন উৎসবের সূচনা হল। আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর এবং ১ জানুয়ারী ২০২১ পর্যন্ত দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে বাউল গানের আসর।

অমৃত বাউল লোকগান প্রসার সমিতি রাজ্য কমিটির সম্পাদক মনিমোম দাস জানান যে, বর্তমান প্রজন্মের মধ্যে যে সামাজিক অবক্ষয় শুরু হয়েছে তার নিরাময়ের একমাত্র উপায় আধ্যাত্মিক চেতনা যার একমাত্র উপায় হচ্ছে বাউল সমাজের আত্ম দর্শন প্রচার।

উৎসব কমিটির সম্পাদক রাজেশ্বর দাস জানান যে, বর্তমান করোনা পরিস্থিতির মধ্যেও আমরা দেবীপুর তথা আশেপাশের গ্রামের মানুষের জন্য এই উৎসব করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। রাজ্যের সব জেলা থেকেই প্রায় ১০০ জন বাউল ও লোকশিল্পী উৎসবে অংশ গ্রহণ করবেন।

দেবীপুর ষ্টেশন উত্তর বাজার কমিটির সম্পাদক পার্থ দে জানান যে শুধুমাত্র বাউল গানের আসরই নয় অঙ্কন ও কুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে এই মেলাতে। এছাড়াও ১ জানুয়ারী ২০২১ শ্রীশ্রী রামকৃষ্ণ দেবের কল্পতরু উৎসবে বেলুড় মঠের মহারাজের উপস্থিতিতে ঠাকুরের ভোগ বিতরণ করা হবে।

প্রদীপ জ্বালিয়ে এই মিলন উৎসবের উদ্বোধন করেন, উৎসব কমিটির সম্পাদক রাজেশ্বর দাস। সন্ধ্যানুষ্ঠানে উপস্থিত ছিলেন মেমারি বিধানসভার বিধায়িকা নার্গিস বেগম ও জেলা যুব তৃণমূলের সাধারণ সম্পাদক নিত্যানন্দ ব্যানার্জী।

হারাধন দাস বাউল, সুশীল অধিকারী, রামকৃষ্ণ ফুলমালি, লক্ষী ব্যাপারী, হরিদাস বাউল, বিকাশ ক্ষ্যাপা কর্মকার, উত্তম হাজরা, মিঠু কর্মকার, রিয়া হালদার, মৌসুমী মন্ডল, পূর্ণিমা দাসী, অর্জুন দাস, সুজিত দাস, শ্যামলী দাসী, হরি দাস বাউল, কাজল গাইন, মুকুল ক্ষ্যাপা প্রমুখ বাউল শিল্পী প্রথম দিনের উৎসবে অংশগ্রহণ করেন।

সমগ্র অনুষ্ঠানটি বলিষ্ঠ স্বরে সঞ্চালনা করেন বিশিষ্ট শিক্ষক ও বাচিক শিল্পী কমলেশ মন্ডল।

Related posts

মঙ্গলকোটের চানকে শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি

E Zero Point

ভারতীয় প্রাক্তন সৈনিক ক্লাবের আর্মি ফ্ল্যাগ ডে

E Zero Point

মেমারির নিমোতে ২৫ টি পরিবার বিজেপি ছেড়ে তৃণমূলে

E Zero Point

মতামত দিন