25/04/2024 : 3:37 AM
আমার বাংলাকলকাতা

প্রয়াত হলেন প্রাক্তন ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক

জিরো পয়েন্ট নিউজ – কল্যাণ দত্ত, কলকাতা, ২৩ জানুয়ারি ২০২২:


প্রয়াত হলেন প্রাক্তন ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক । শনিবার ভোরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ময়দানের ‘ভোম্বল দা’ । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর । দক্ষিণ কলকাতার একবালপুরের একটি হাসপাতালে বহুদিন ধরে তাঁর চিকিৎসা চলছিল ৷ সুগার এবং তার থেকে কিডনির অসুখে ভুগছিলেন দুই প্রধানের হয়ে খেলা এবং কোচিং করানো প্রয়াত ফুটবলার । পরিবার সূত্রে খবর, তিনি করোনা আক্রান্ত ছিলেন । ফলে তাঁর শেষকৃত্যে লোক সমাগম হবে না । তাঁর মৃত্যুতে শোকের ছায়া রাজ্য সহ কলকাতা ময়দানে।

তাঁর কিডনি প্রতিস্থাপন হওয়ার কথা ছিল ৷ সেই খবর প্রকাশ্যে আসতেই সুভাষ ভৌমিকের পাশে দাঁড়িয়ে ছিল ক্রীড়ামহল । প্রাক্তন তারকা ফুটবলারের চিকিৎসার জন্য সম্প্রতি রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস প্রাক্তন ফুটবলারদের সঙ্গে আলোচনায় বসেছিলেন। সুভাষ ভৌমিকের চিকিৎসা কোন পথে এগোবে তা নিয়ে আলোচনা হয়। কিন্তু, চিকিৎসা শুরুর সেই সময়টাও দিলেন না সুভাষ ভৌমিক ।


তেইশ বছর আগে সুভাষ ভৌমিকের হৃদযন্ত্রে অস্ত্রোপচার হয়েছিল । বিখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার কুলি তাঁর অস্ত্রোপচার করেছিলেন। এরপর থেকে মোটের উপর ভালই ছিলেন তিনি । র আগেও তিনি অসুস্থ হয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে । তবে, এতদিন হাসপাতালে থাকতে হয়নি । প্রতিবারই সুস্থ হয়ে বাড়ি ফিরেছিলেন । কিন্তু, এবার সম্ভব হল না ।

মালদার ইংরেজবাজারের তরুণ সুভাষের ১৯৬৮ সালে জ্যোতিষ গুহর হাত ধরে ইস্টবেঙ্গলের হয়ে কলকাতার ময়দানে আত্মপ্রকাশ হয় । এর পর ১৯৭১ ও ১৯৭২ সালে ময়দানের আরেক বড় ক্লাব মোহনবাগানে চলে যান তিনি । সেখানেও দুই মরসুম দাপিয়ে ফুটবল খেলার পর, ফের তাঁর পুরনো ক্লাব ইস্টবেঙ্গলে ফিরে আসেন । এরপর শুরু হয় সুভাষ যুগ । মোহনবাগানকে পাঁচ গোল দেওয়া । লাল হলুদ জার্সিতে কার্যত বুলডোজার চালান তিনি । কোচ প্রদীপ বন্দ্যোপাধ্যায়ের প্রিয় শিষ্য তখন প্রকৃত অর্থে তারকা হয়ে উঠেছিলেন । ১৯৭০ সালে এশিয়াডে ব্রোঞ্জ জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন ।

Related posts

বিজেপি সরকার ক্ষমতায় এলেই রাজ্যে চালু হবে আয়ুষ্মান ভারত প্রকল্পঃ বিজেপি প্রার্থী রাজীব ভৌমিক

E Zero Point

আবারো অনন্য নিদর্শন ! মেমারি ক্রিস্টাল মডেল স্কুলের

E Zero Point

দেশ বাঁচাওয়ের আওয়াজ কালনা মহকুমায়

E Zero Point

মতামত দিন