29/03/2024 : 6:05 AM
ই-ম্যাগাজিনসাহিত্য

|| শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে || e-জিরো পয়েন্ট – শ্রাবণ ১৪২৭

|| শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে ||
e-জিরো পয়েন্ট – শ্রাবণ ১৪২৭


অনুক্রমিকা


প্রচ্ছদঃ গুগল   ♦ সম্পাদকীয়ঃ আনোয়ার আলি ⇒ পৃষ্ঠা -১ কবিতাঃ অর্পিতা চ্যাটার্জ্জী, সোমা গড়ানি ⇒ পৃষ্ঠা -২  ♦গল্পঃ রণজিৎ মল্লিক (কবিরুল) ⇒ পৃষ্ঠা -৩ ♥ কবিতাঃ বদ্রীনাথ পাল, রজত ঘোষ ⇒ পৃষ্ঠা -৪ ♥ কবিতাঃ রঞ্জন চৌধুরী, ডঃ রমলা মুখার্জী⇒ পৃষ্ঠা – ৫ ♦ কবিতাঃ পরেশ নাথ কোনার, সাত্যকি ⇒ পৃষ্ঠা -৬ ♥ কবিতাঃ ক্যামেলিয়া সরকার, রতন নস্কর⇒ পৃষ্ঠা – ৭ ♥ কবিতাঃ সৌমিত্র মজুমদার, রাজা দেবরায় ⇒ পৃষ্ঠা – ৮ ♦ কবিতাঃ  সুনন্দ মন্ডল, সৈয়দ সেরিনা, সোমা গড়ানি⇒ পৃষ্ঠা – ৯ ♦ শেষ পাতাঃ পৃষ্ঠা – ১০


সম্পাদকের কথা


“শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে” – দীর্ঘ একমাস প্রতীক্ষার পর আজ লেখকের শব্দ বৃষ্টি হল জিরো পয়েন্ট-এর আঙিনায়। প্রথমে আমি ক্ষমাপ্রার্থী। সমস্ত পাঠক-পাঠিকা ও লেখক-লেখিকাদের অনেকদিন ধরে অপেক্ষা করানোর জন্য। শ্রাবণের প্রথমের দিকে কথা ছিল প্রকাশ হওয়ার আজ শ্রাবণ শেষ করে ভাদ্রে এসে প্রকাশ পাচ্ছে আমাদের ই-ম্যাগাজিন। কিছু প্রযুক্তিগত ত্রুটি, কিছু সামাজিক পরিস্থিতির কারণ অজুহাত হিসাবে দেওয়া যেতে পারে কিন্তু সেগুলো কোন সমস্যা নয়, তাই সমস্যার মধ্যেই সমাধানের বীজকে খুঁজে নিয়ে, ভেজা মাটিতে আবার রোপন করলাম…ভবিষ্যতের শব্দবৃক্ষের জন্য।

চারিদিকে অদৃশ্য ভাইরাসে বিরুদ্ধে সামাজিক দূরত্ববিধি মেনে যুদ্ধ ঘোষণা করেছি আমরা। প্রত্যেকে যে যার মত করে এই যুদ্ধে সামিল হয়েছি। সব বাধা বিপত্তি জয় করে সুস্থ স্বাভাবিক জীবনে ফেরার আশা বুকের মধ্যে বাসা বেঁধে এগিয়ে চলেছি। দেখতে দেখতে ৩২ বছর পূর্ণ করে ৩৩ বছরে পদার্পণ করলো জিরো পয়েন্ট। সংবাদ, সাহিত্য, সংস্কৃতি ও প্রকাশনার ভিতকে সঙ্গী করে জিরো পয়েন্ট এগিয়ে চলেছে প্রতিষ্ঠাতা সম্পাদক সেখ আনসার আলির প্রেরণাকে পাথেয় করে। জিরো পয়েন্ট তার প্রতিষ্ঠা দিবস ২০ অগাষ্টকে কেন্দ্র করে এবং সম্প্রীতির কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ তিথিকে স্মরণ করে এই অগাষ্ট মাসে নজরুল উৎসব পালন করে থাকে জন্মভূমি পূর্ব বর্ধমানের মেমারিতে। করোনা পরিস্থিতির কারণে এবছর স্থগিত রাখা হয়েছে। কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে আমরা নজরুল উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠানটি অনলাইলে করার পরিকল্পনা গ্রহণ করেছি আগামী ২৯ অগাষ্ট জিরো পয়েন্ট-এর ফেসবুক পেজে। সকলকে আগাম আমন্ত্রণ জানাই।

প্রতিষ্ঠাতা সম্পাদক সেখ আনসার আলির প্রথম প্রয়াণতিথি থেকে জিরো পয়েন্ট আর্ন্তজাল জগতে প্রবেশ করে www.ezeropoint.net -মাধ্যমে। বৈশাখ মাসের  নববর্ষ সংখ্যার পর, জৈষ্ঠ্য মাসে আত্মপ্রকাশ করেছিল রবীন্দ্র-নজরুল সংখ্যা, আষাঢ় মাসে আষাঢ়ে ভূতের আড্ডা সংখ্যার আত্মপ্রকাশ করেছে। সকলের সুবিধার্থে আবার সেই সংখ্যাগুলির লিঙ্ক নীচে দেওয়া হল।
e-জিরো পয়েন্ট – বৈশাখী ১৪২৭

e-জিরো পয়েন্ট – জ্যৈষ্ঠ ১৪২৭ (রবীন্দ্র-নজরুল সংখ্যা)

e-জিরো পয়েন্ট – আষাঢ় ১৪২৭ (আষাঢ়ে ভূতের  আড্ডা)

প্রতি বাংলা মাসে প্রকাশিত হয় ই-ম্যাগাজিন – e-জিরো পয়েন্ট। সকলের মতামত আমাদের পাথেয়। সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন এবং অবশ্যই পড়তে থাকুন ও লিখতে থাকুন।


– আনোয়ার আলি,
সম্পাদক ও প্রকাশ জিরো পয়েন্ট।
(৭ই ভাদ্র, ১৪২৭ বঙ্গাব্দ)

◆এই সংখ্যাটি সম্পর্কে আপনার মন্তব্য করুন নীচের কমেন্ট বক্সে।◆


Related posts

করোনা আক্রান্ত হয়ে প্রয়াত সাহিত্যিক অনীশ দেব

E Zero Point

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অনলাইন অনুষ্ঠান

E Zero Point

সুকুমার রায়ের প্রয়াণ দিবস স্মরণেঃ ড. রমলা মুখার্জী

E Zero Point

মতামত দিন